নতুন শিক্ষক-কর্মচারীদের জন্য এমপিওভুক্তির সিদ্ধান্ত

টুইট ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) কমিটি গতকাল নতুন শিক্ষক-কর্মচারীদের জন্য নতুন এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের মাধ্যমে বেসরকারি স্কুল-কলেজে নিয়োগ পাওয়া প্রায় ৮,৮০৭ জন শিক্ষক-কর্মচারীকে এমপিও হিসেবে যোগ দেওয়া হবে।

এ সময়ে স্কুলে ৭,৭১৪ জন ও কলেজে ৯৩ জন শিক্ষক-কর্মচারী হতে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ৫,৮৪৮ জন শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড এবং ৫৪৫ জন শিক্ষককে বিএড স্কেল দেওয়ার প্রস্তুতি হয়েছে।

এমপিও কমিটির সভায় মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ চেয়ারম্যান হিসেবে অংশ নেয়ার পাশাপাশি উল্লেখযোগ্য দক্ষতা এবং অবগতিতা বিস্তারে আলোচনা হয়। নতুন শিক্ষক-কর্মচারীদের নিয়োগ এবং তাদের উচ্চতর গ্রেড এবং বিএড স্কেলে বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমপিও হিসেবে নিয়োগ প্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের মধ্যে বেশিরভাগ শিক্ষক হিসেবে কর্মরত থাকছে বেসরকারি স্কুল-কলেজে। অন্যদিকে, তারা উচ্চতর গ্রেড এবং বিএড স্কেল প্রাপ্তির মাধ্যমে নিজেদের ক্যারিয়ার এবং উৎসাহে বৃদ্ধি প্রাপ্ত করতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের এমপিও কমিটি এই সিদ্ধান্তের মাধ্যমে শিক্ষক-কর্মচারীদের শিক্ষার মান ও কৌশলের উন্নতির দিকে একটি নতুন দিকে এগিয়ে যাচ্ছে।