রাশিয়া সেনাবাহিনীতে যোগ দিলে ২২ হাজার ডলার বোনাস

প্রতীকী ছবি

বিশ্ব ডেস্ক: রাশিয়ার মস্কো শহর কর্তৃপক্ষ সেনাবাহিনীতে যোগ দিতে আগ্রহী বাসিন্দাদের জন্য ২২ হাজার ডলার বোনাস অফার করার ঘোষণা দিয়েছে। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই ঘোষণা দিয়েছেন, যা মস্কোবাসীকে সেনাবাহিনীতে যোগদানে উৎসাহিত করার জন্য নেওয়া হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ইউক্রেইন আক্রমণের তৃতীয় বছরে এসে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীর সংখ্যা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন। এই পদক্ষেপের অংশ হিসেবে মস্কো শহরের বাসিন্দাদের জন্য এককালীন বোনাস প্রদান করা হচ্ছে।

মস্কো শহর কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, যারা এই প্রস্তাব গ্রহণ করবেন, তারা চাকরির প্রথম বছরে ৫৯,৬০০ ডলার আয়ের সুযোগ পাবেন।

এছাড়া, যারা ইউক্রেইনের লড়াইয়ে যোগ দিতে ইচ্ছুক তাদের জন্য এককালীন নগদ অর্থের প্রস্তাব রয়েছে। যুদ্ধক্ষেত্রে আঘাতের তীব্রতার ওপর নির্ভর করে এই নগদ অর্থের পরিমাণ ৫,৬৯০ ডলার থেকে ১১,৩৯০ ডলার পর্যন্ত হতে পারে। লড়াইয়ে নিহত সেনাদের পরিবারের জন্য ৩৪,১৫০ ডলার দেওয়া হবে।

ইউক্রেইনে রুশ সেনাদের হতাহতের সংখ্যা নিয়ে ব্যাপক গোপনীয়তা বজায় রাখা হচ্ছে। ধারণা করা হচ্ছে, সেনাদের মধ্যে নিহতের সংখ্যা বেশি। ব্রিটেনের ডিফেন্স মিনিস্ট্রি ১২ জুলাই জানায়, খারকিভ অঞ্চলে নতুন ফ্রন্টে রুশ সেনাবাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে এবং মে ও জুন মাসে ৭০ হাজারেরও বেশি সেনা নিহত বা আহত হতে পারে।

অ্যামেরিকান গোয়েন্দা মূল্যায়নের সূত্রে জানা যায়, ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়া তার সক্রিয়-কর্তব্যরত স্থল সেনার ৮৭ শতাংশ এবং প্রাক-আক্রমণ ট্যাঙ্কের দুই-তৃতীয়াংশ হারিয়েছে।

সেনাদের মৃত্যুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেমলিন সামনের সারিতে যোদ্ধাদের সন্ধান করছে। ইতোমধ্যে, প্রেসিডেন্ট পুতিন সামরিক বাহিনীর সেনা সংখ্যা ১৭০ হাজার বাড়ানোর নির্দেশ দিয়েছেন। ডিসেম্বরে ক্রেমলিন প্রকাশিত একটি ডিক্রি অনুযায়ী, রাশিয়ার সামগ্রিক সেনা সংখ্যা ১.৩২ মিলিয়ন থেকে ২.২ মিলিয়নের বেশি হবে।

২০২২ সালের সেপ্টেম্বরে পুতিন রুশ নাগরিকদের আংশিক সামরিক সমাবেশের নির্দেশ দেন। এ নির্দেশের মাধ্যমে যুদ্ধক্ষেত্রে লড়াইয়ের জন্য সামরিক সংরক্ষিত প্রক্রিয়ার অংশ হিসেবে নাগরিকদের নিয়োগ দেয়া হবে। এই পদক্ষেপে ব্যাপক বিক্ষোভ সৃষ্টি হয়।

নভেম্বরে কর্মকর্তারা জানিয়েছেন, ৩০০ হাজার কর্মীর নিয়োগ লক্ষ্যমাত্রা পূরণ হওয়ায় নিয়োগ অভিযান স্থগিত করা হয়েছে। বর্তমানে রাশিয়া ইউক্রেইনে লড়াইয়ের জন্য সীমান্তের বাইরে যোদ্ধাদের নিয়োগ করছে।

এছাড়া, রাশিয়া ইউক্রেইন যুদ্ধে লড়াইয়ের জন্য প্রায় ১৫ হাজার নেপালিকে নিয়োগ করেছে। নেপালের এক সেনা সিএনএনকে জানিয়েছেন, বিদেশি যোদ্ধাদের মধ্যে আফগান, ভারতীয়, কঙ্গোলিজ ও ইজিপশিয়ান রয়েছেন।