ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

টুইট ডেস্ক : ঢাকা, ১৮ জুলাই: চলমান কোটা সংস্কার আন্দোলনের অংশ হিসেবে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে পুলিশের নির্বিচার হামলার প্রতিবাদে বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করা হচ্ছে।

এ পরিস্থিতিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক বিবৃতিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনের ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব ও সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে ১৮ জুলাই সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘শুধুমাত্র হাসপাতাল ও জরুরিসেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না। সারা দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি আগামীকালের কর্মসূচি সফল করতে।’

এছাড়া, বিবৃতিতে অভিভাবকদের উদ্দেশ্যে বলা হয়েছে, ‘আমরা আপনাদেরই সন্তান। আমাদের পাশে দাঁড়ান, রক্ষা করুন। এই লড়াইটা শুধু ছাত্রদের না, দলমত নির্বিশেষে এ দেশের আপামর জনসাধারণের।’

অবস্থা স্বাভাবিক রাখতে বিজিবি মোতায়েনের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীও সক্রিয় রয়েছে। শিক্ষার্থীদের পক্ষ থেকে সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে শান্তিপূর্ণভাবে আন্দোলনে অংশ নিতে এবং কর্মসূচি সফল করতে।