রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলে মধ্যরাতে ছাত্রলীগের সশস্ত্র তল্লাশি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলের বিভিন্ন কক্ষে গিয়ে শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদ করেন ছাত্রলীগের নেতা–কর্মীরা। সোমবার দিনগত রাত ১টা ২০ মিনিটের দিকে তোলা ছবি

টুইট ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলে গতকাল সোমবার (১৫ জুলাই) মধ্যরাতে ছাত্রলীগের নেতা-কর্মীরা লাঠিসোঁটা নিয়ে তল্লাশি চালান। কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের স্লোগানের পর এ তল্লাশি চালানো হয়।

গতকাল সমবার রাত ১২টা ৫০ মিনিটের দিকে মাদার বখশ হলের প্রথম ও দ্বিতীয় ব্লকের আন্দোলনরত শিক্ষার্থীরা থালা বাজিয়ে বিভিন্ন স্লোগান দেন। এ সময় শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’ প্রভৃতি স্লোগান দেন।

রাত ১টা ১০ মিনিট থেকে ১টা ৩৫ মিনিট পর্যন্ত মাদার বখশ হলের প্রথম ব্লকের তৃতীয় তলায় ছাত্রলীগের নেতা-কর্মীরা অন্তত ছয়টি কক্ষে তল্লাশি চালান। এ সময় ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান এবং সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিবসহ অন্যান্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। তাদের অনেকের হাতেই লাঠিসোঁটা ছিল। বেশ কয়েকবার ডাকাডাকির পর শিক্ষার্থীরা দরজা খোলেন।

একটি কক্ষের দরজা খুলতে দেরি হওয়ায় সেই কক্ষে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ঢুকে দরজা লাগিয়ে শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদ করেন। এ সময় ধারণ করা একটি ভিডিওতে আসাদুল্লা-হিল-গালিবকে আঙুল তুলে কথা বলতে দেখা যায়। তবে যেসব কক্ষে তল্লাশি চালানো হয়েছে, সেসব কক্ষের শিক্ষার্থীর সঙ্গে কথা বলতে পারেননি এই প্রতিবেদক।

এই তল্লাশি শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে। ছাত্রলীগের এমন আচরণে শিক্ষার্থীরা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। শিক্ষার্থীরা জানান, ছাত্রলীগের এমন আচরণ তাদের মানসিকভাবে বিপর্যস্ত করেছে।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। তবে ছাত্রলীগের নেতা-কর্মীদের এমন আচরণে শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন এবং প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

এ ঘটনায় এখনো কোনো প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। পরিস্থিতি থমথমে থাকলেও শিক্ষার্থীরা ভীত ও শঙ্কিত।