পেনসিলভেনিয়ায় প্রচারণামূলক সমাবেশে গুলিবিদ্ধ ডনাল্ড ট্রাম্প

ট্রাম্পকে ঘিরে আছেন সিক্রেট সার্ভিস সদস্যরা । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প একটি প্রচারণামূলক সমাবেশে গুরুতর আহত হয়েছেন। পেনসিলভেনিয়ায় অনুষ্ঠিত এই সমাবেশে কয়েকটি গুলির শব্দ শোনার পর ট্রাম্প মাটিতে পড়ে যান। সিক্রেট সার্ভিসের সদস্যরা দ্রুত তাকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেন।

নির্বাচনী প্রচারকালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুলিবিদ্ধ হয়েছেন। তাকে লক্ষ্য করে মুহুর্মুহু গুলি চালানো হয়। এ ঘটনায় বন্দুকধারী ও আরেকজন নিহত হয়েছেন। খবর বিবিসির।

নির্বাচনী প্রচারকালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) গুলিবিদ্ধ হয়েছেন। তাকে লক্ষ্য করে মুহুর্মুহু গুলি চালানো হয়। বাটলার কাউন্টির ডিস্ট্রিক্ট অ্যাটর্নি গণমাধ্যমে জানিয়েছেন, এ ঘটনায় বন্দুকধারী ও আরেকজন নিহত হয়েছেন।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মাটিতে পড়ে যাওয়ার পরপরই সিক্রেট সার্ভিস সদস্যরা তাকে দাঁড়াতে সাহায্য করেন এবং তাকে মুখমণ্ডলে রক্ত লেগে থাকতে দেখা যায়। ট্রাম্প হাত উঁচু করে উপস্থিত জনতার দিকে তাকিয়ে চিৎকার করছিলেন। দ্রুততার সাথে তাকে একটি গাড়িতে করে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়। ইউএস সিক্রেট সার্ভিস নিশ্চিত করেছে যে ট্রাম্প বর্তমানে সুস্থ ও নিরাপদ আছেন।

ইউএস সিক্রেট সার্ভিসের কমিউনিকেশনস চিফ অ্যান্থনি জিউলিয়েলমি বলেছেন, “পেনসিলভেনিয়ায় ১৩ জুলাই সন্ধ্যায় ট্রাম্পের সমাবেশে একটি ঘটনা ঘটেছে। সিক্রেট সার্ভিস দ্রুত নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছে এবং সাবেক প্রেসিডেন্ট বর্তমানে নিরাপদ আছেন। এই ঘটনা তদন্ত প্রক্রিয়াধীন এবং পরবর্তীতে আরও তথ্য পাওয়া গেলে তা প্রকাশ করা হবে।”

পেনসিলভেনিয়ার বাটলার কাউন্টির ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড এ গোলডিংগার বার্তা সংস্থা এপিকে নিশ্চিত করেছেন যে, এই ঘটনায় একজন সন্দেহভাজন বন্দুকধারী ও এক ট্রাম্প সমর্থক নিহত হয়েছেন।

হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে যে, প্রেসিডেন্ট বাইডেনকে এই ঘটনার বিষয়ে অবহিত করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট “ভালো” আছেন উল্লেখ করে ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চ্যাং বলেন, “এই ঘৃণ্য কর্মকাণ্ডের সময় দ্রুত প্রতিক্রিয়া জানানোর জন্য আইন প্রয়োগকারী সংস্থা ও নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ভালো আছেন এবং স্থানীয় একটি চিকিৎসাকেন্দ্রে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।”

এই ঘটনাটি ট্রাম্পের প্রচারণামূলক সমাবেশে ঘটে যাওয়া একটি অপ্রত্যাশিত ও মর্মান্তিক ঘটনা। সিক্রেট সার্ভিসের তৎপরতায় সাবেক প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়েছে। আইন প্রয়োগকারী সংস্থাগুলি বর্তমানে ঘটনাটি তদন্ত করছে এবং আরও তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছে।

ইউএস সিক্রেট সার্ভিসের কমিউনিকেশনস চিফ অ্যান্থনি জিউলিয়েলমি বলেছেন, “পেনসিলভেনিয়ায় ১৩ জুলাই সন্ধ্যায় ট্রাম্পের সমাবেশে একটি ঘটনা ঘটেছে। সিক্রেট সার্ভিস দ্রুত নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছে এবং সাবেক প্রেসিডেন্ট বর্তমানে নিরাপদ আছেন। এই ঘটনা তদন্ত প্রক্রিয়াধীন এবং পরবর্তীতে আরও তথ্য পাওয়া গেলে তা প্রকাশ করা হবে।”

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর দেশটির স্থানীয় সময় শনিবার হামলা পরমুহুর্ত : ছবি সংগৃহীত।

ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যম পোস্ট

সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে হামলার বর্ণনা দিয়েছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। তিনি জানান, গুলিতে তার ডান কানের ওপরের অংশে ফুটো হয়ে গেছে। ওই পোস্টে ট্রাম্প লিখেছেন, “হঠাৎ আমি শব্দ শুনি, সঙ্গে সঙ্গে বুঝতে পারি অঘটন ঘটেছে। আর তখনই অনুভব করি গুলি আমার চামড়া ফুটো করে দিয়েছে। অনেক রক্ত পড়তে থাকে, আমি তখন বুঝতে পারি কী ঘটেছে।”

রিপাবলিকান প্রার্থী ট্রাম্প তার নির্বাচনী প্রচারে গুলিতে হতাহতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। একইসঙ্গে পোস্টে ট্রাম্প লিখেছেন, “এটা অবিশ্বাস্য যে আমাদের দেশে এ রকম একটি ঘটনা ঘটেছে। হামলাকারী সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। হামলাকারী নিহত হয়েছেন।” পোস্টের শেষে ট্রাম্প বলেন, “ঈশ্বর আমেরিকার মঙ্গল করুন!”

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হামলার পর দ্রুত পাশে থাকা এক গাড়িতে নিয়ে যাওয়া হয় ট্রাম্পকে। সেখানে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। তার প্রচার শিবির জানিয়েছে, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী সুস্থ আছেন এবং তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এই ঘটনাটি ট্রাম্পের প্রচারণামূলক সমাবেশে ঘটে যাওয়া একটি অপ্রত্যাশিত ও মর্মান্তিক ঘটনা। সিক্রেট সার্ভিসের তৎপরতায় সাবেক প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়েছে। আইন প্রয়োগকারী সংস্থাগুলি বর্তমানে ঘটনাটি তদন্ত করছে এবং আরও তথ্য প্রকাশ করা হবে।