নির্বাচন প্রত্যাখ্যান বাংলাদেশের জনগণের ওপর নির্ভর করে: ভারতের মুখপাত্র

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : বাংলাদেশের নির্বাচনের তপশিল ঘোষণার পর, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার বিকেলে নিয়মিত মিডিয়া ব্রিফিংয়ে বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে আমাদের অবস্থান বারবার তুলে ধরা হয়েছে। সেইসঙ্গে আমরা বলেছি, এ বিষয়ে বাংলাদেশের জনগণই সিদ্ধান্ত নেবে।

নির্বাচনের তপশিল ঘোষণার পরেও বাংলাদেশ প্রশ্নে ভারতের অবস্থান, সম্প্রতি অনুষ্ঠিত ভারত-অ্যামেরিকা টু প্লাস টু মন্ত্রী পর্যায়ের সংলাপের পরে যেমনটা বলা হয়েছিল, তেমনই আছে জানিয়েছে ভারত।

নির্বাচনের তপশিল ঘোষণার পর বাংলাদেশের রাজনৈতিক অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি স্পষ্টভাবে বলেন, ‘বাংলাদেশের জনগণ ও তাদের গণতান্ত্রিক ব্যবস্থা এ বিষয়ে সমাধান বের করবে।

তিনি বলেন, আমি মনে করি, আমি এটা অনেকবার বলেছি। নির্বাচন প্রত্যাখ্যান বাংলাদেশের জনগণের ওপর নির্ভর করে এবং তাদের গণতান্ত্রিক ব্যবস্থা এর একটি সমাধান বের করবে।

তিনি আরও বলেন, ভারত-অ্যামেরিকান টু প্লাস টু সংলাপের পর, ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশ ইস্যুতে ভারতের অবস্থান সুস্পষ্টভাবে ব্যাখ্যা করেছেন। তাই, এ বিষয়ে আমার আর কিছু যোগ করার নেই। বাংলাদেশ সম্পর্কে আমাদের অবস্থান অনেক সময়েই প্রকাশ করা হয়েছে।

বিএনপির নির্বাচনের তপশিল ‘প্রত্যাখ্যান’ সম্পর্কে অন্য একটি মিডিয়া প্রশ্নের জবাবে তিনি এই বিষয়ে আর মন্তব্য করতে অস্বীকার করে বলেন, এ সম্পর্কে মন্তব্য করা আমাদের জন্য সমীচীন হবে না।

এর আগে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ১২ নভেম্বর ভারত-অ্যামেরিকান মন্ত্রী পর্যায়ের সংলাপের পরে মিডিয়াকে ব্রিফ করার সময় বলেছিলেন, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয় এবং বাংলাদেশের জনগণই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।