যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা সর্বোচ্চে বৃদ্ধি

টুইট ডেস্ক : যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা এখন সর্বকালের মধ্যে সর্বোচ্চ। যুক্তরাষ্ট্র দূতাবাস যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদন  ২০২৩ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ এর বরাতে একথা ঘোষণা করা হয়েছে।
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১৩,৫৬৩ জন বাংলাদেশী শিক্ষার্থী তাদের শিক্ষার জন্য আমেরিকাকে বেছে নিয়েছেন। যুক্তরাষ্ট্রে এবছর বাংলাদেশী শিক্ষার্থীদের অধ্যয়নের এই সংখ্যা আগের শিক্ষাবর্ষের (২০২১-২০২২) চেয়ে ২৮% বেশি এবং সামগ্রিকভাবে বৃদ্ধির ক্ষেত্রে বিশ্বের মধ্যে অন্যতম সর্বোচ্চ।

বাংলাদেশী আন্ডারগ্রাজুয়েট বা স্নাতক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যাও ৫০% এর বেশি বেড়েছে। ২,৫০০ শিক্ষার্থী আন্ডারগ্রাজুয়েটে (স্নাতক এবং সংশ্লিষ্ট ডিগ্রি) ভর্তি হয়েছে। প্রায় ১০,০০০ বাংলাদেশী স্নাতক শিক্ষার্থী আমেরিকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়ন করায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিশ্বে সপ্তম স্থানে রয়েছে।

গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ৩০০% বাড়ায় ২০১১-২০১২ শিক্ষাবর্ষের ৩,৩১৪ জন শিক্ষার্থী থেকে বেড়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীর সংখ্যা ১৩,৫৬৩ জন হয়েছে। এ বছরের বার্ষিক প্রতিবেদন গত সোমবার (১৩ নভেম্বর) এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইন্সটিটিউট যৌথভাবে বার্ষিক ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে থাকে।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ও প্রি-একাডেমিক ইনটেনসিভ ইংলিশ প্রোগ্রামে ভর্তি হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা নথিভুক্ত করা হয়। যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে এবং মোট শিক্ষার্থীর সংখ্যা কোভিড- মহামারীর আগের পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের দ্রুততম বৃদ্ধির হার গত চার দশকের মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস এই প্রসঙ্গে বলেন, আরো বেশি সংখ্যক বাংলাদেশী শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ায় আমরা উচ্ছ্বসিত। বাংলাদেশী শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো জুড়ে দুর্দান্ত সাফল্য অর্জন করে চলেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস ইন্টারন্যাশনাল এডুকেশন উইক ২০২৩ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের একাডেমিক কার্যক্রম, তহবিল/বৃত্তির সুযোগ এবং যুক্তরাষ্ট্র সরকার কর্তৃক স্পন্সর করা একাডেমিক ও পেশাদার বিনিময় কার্যক্রম সংক্রান্ত কয়েকটি ভার্চুয়াল ও সশরীরে উপস্থিত থেকে তথ্য জানার অধিবেশন আয়োজন করেছে।

এডুকেশন ইউএসএ, যুক্তরাষ্ট্র সরকারের ৪৩০টিরও বেশি পরামর্শ কেন্দ্রের এক বৈশ্বিক নেটওয়ার্ক যার মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার সে দেশে পড়তে যেতে ইচ্ছুকদের যুক্তরাষ্ট্রে অধ্যয়ন সংক্রান্ত সঠিক, সাম্প্রতিক ও সর্বশেষ এবং বিস্তারিত তথ্য দিয়ে থাকে। এডুকেশনইউএসএ বাংলাদেশের বিভিন্ন স্থানে পরামর্শ কেন্দ্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগ সম্পর্কে বিভিন্ন দরকারি তথ্য বিনামূল্যে দিয়ে থাকে।

ওপেন ডোরস  হলো যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও শিক্ষাদানকারী আন্তর্জাতিক শিক্ষার্থী ও পন্ডিত ব্যক্তি এবং নিজ দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্রেডিটের জন্য বিদেশে অধ্যয়নরত আমেরিকান শিক্ষার্থী সম্পর্কিত বিস্তারিত তথ্যের উৎস। এছাড়াও ওপেন ডোরস যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক স্কলার ও প্রি-একাডেমিক ইনটেনসিভ ইংলিশ প্রোগ্রামে ভর্তি হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তি হওয়ার সংখ্যা প্রকাশ করে থাকে।

সুত্র: যুক্তরাষ্ট্র দূতাবাস, ওপেন ডোরস রিপোর্ট, ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ এর সাথে সম্পর্কিত রিপোর্ট।