কলার ফাইবার থেকে কৃত্রিম চুল

কলার ফাইবার থেকেই তৈরি হচ্ছে বায়োডেগ্রেডেবল, টেকসই এবং সহজেই স্টাইলযোগ্য কৃত্রিম চুল।

টুইট ডেস্ক: কলার ফাইবার থেকে তৈরি হচ্ছে বায়োডেগ্রেডেবল, টেকসই, এবং সহজেই স্টাইলযোগ্য কৃত্রিম চুল। এমন একটি উদ্ভাবন নিয়ে এসেছেন উগান্ডার নারী উদ্যোক্তা জুলিয়েট তুমুসিমে। তার প্রতিষ্ঠান শেভক্স অর্গানিক সিনথেটিক হেয়ার এক্সটেনশনের বিকল্প হিসেবে এই কৃত্রিম চুল তৈরি করছে, যা পরিবেশবান্ধব এবং স্বাস্থ্যকর।

কলার ফাইবার থেকে কৃত্রিম চুল: পরিবেশবান্ধব  উদ্ভাবনে উগান্ডার জুলিয়েট তুমুসিমে

উদ্ভাবনের সূত্রপাত

জুলিয়েট তুমুসিমে উন্নয়ন সংস্থা ইউএসএআইডির সঙ্গে কাজ করার সময় স্থানীয় একটি খামার পরিদর্শন করেন। সেখানে তিনি লক্ষ্য করেন, কলা চাষের পর প্রচুর পরিমাণে ডালপালা ও কাণ্ড অবশিষ্ট থাকে, যা সাধারণত ফেলে দেয়া হয়। এই বর্জ্য কীভাবে ব্যবহার করা যায়, সেই ভাবনা থেকেই তার ব্যবসায়িক ধারণার জন্ম হয়।

ব্যবসার যাত্রা

এটি ৫০ ডলারে ১৫০ গ্রাম চুল বিক্রি করে। যা ১৮৫ ডলারের সাধারণ মানুষের কৃত্রিম চুলের চেয়ে অনেক সস্তা। তবে সিনথেটিক চুলের একটি বান্ডিল ১ ডলারের কমে কেনা যায়।

প্রায় এক দশক পরে, ৪২ বছর বয়সী তুমুসিমে কলার ফাইবার থেকে কৃত্রিম চুল তৈরির প্রতিষ্ঠান শেভক্স অর্গানিক প্রতিষ্ঠা করেন। আফ্রিকা ও মধ্য প্রাচ্যে হেয়ার এক্সটেনশন এবং হেয়ার উইগের ব্যাপক চাহিদার কারণে এই উদ্যোগটি বিপুল সম্ভাবনা দেখাচ্ছে। গবেষণায় দেখা গেছে, ২০২৮ সালের মধ্যে এই বাজারের আকার ৭১০ মিলিয়ন ডলারে পৌঁছাতে পারে।

সাধারণত হেয়ার এক্সটেনশনগুলো মানুষের চুল বা সিনথেটিক উপকরণ যেমন নাইলন, পলিয়েস্টার, এক্রেলিক ও পিভিসি থেকে তৈরি করা হয়। এসব উপকরণ স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ও পরিবেশে ক্ষতিকর হতে পারে। তুমুসিমে লক্ষ্য করেন, অনেকেই তাদের উইগ খুলে ফেললে ফেলে দেন, যা পরিবেশ দূষণের কারণ হয়।

শেভক্স অর্গানিকের পণ্যগুলো পচনশীল, টেকসই এবং সহজেই স্টাইলযোগ্য। এগুলোতে যেকোনও রঙ প্রয়োগ করা যায়, হেয়ার ট্রিটমেন্ট করা যায়, এবং গরম পানি দিয়ে ধুয়ে কন্ডিশন করা যায়। এছাড়াও, এগুলো হাইপোলোর্জিক এবং ৪০০ ডিগ্রি পর্যন্ত হিট সহ্য করতে পারে। সিনথেটিক উইগের তুলনায় এগুলো কয়েক সপ্তাহ বেশি টেকসই।

পরিবেশবান্ধব পণ্য উৎপাদন প্রক্রিয়া

শেভক্স অর্গানিক স্থানীয় কলাচাষীদের সঙ্গে কাজ করে। তারা কলা গাছের পাতা ও ডাল কিনে নিয়ে সেগুলো থেকে ফাইবার নিষ্কাশন করে। এরপর তন্তুগুলোকে প্রক্রিয়াজাত করে চুলের মতো সূক্ষ্ণ আকৃতি দেয়া হয়। এই কৃত্রিম চুলগুলো তিনটি শেডে আসে: শেভক্স ব্ল্যাক, শেভক্স ব্রাউন, এবং শেভক্স ব্লন্ড।

ভবিষ্যত পরিকল্পনা

শেভক্স অর্গানিক উগান্ডায় তাদের উদ্ভিদ-ভিত্তিক কৃত্রিম চুল বিক্রি করে এবং আমেরিকা, ফ্রান্স, ও যুক্তরাজ্যসহ অন্যান্য দেশে রপ্তানি করে। তাদের লক্ষ্য হলো, প্রিমিয়াম পণ্যটি যেন দীর্ঘমেয়াদী সুবিধা দেয় এবং বাজারে একটি পরিবারের নাম হয়ে ওঠে।

সামাজিক প্রভাব

শেভক্স অর্গানিক বর্তমানে প্রায় ২৫ জন স্থায়ী কর্মী ও ১০০ জন খণ্ডকালীন কর্মী নিয়ে কাজ করছে। তারা একটি আঞ্চলিক কেন্দ্র তৈরি প্রক্রিয়াধীন রয়েছে, যা নিষ্কাশন কেন্দ্র হিসেবে কাজ করবে এবং তরুণদের জন্য শিক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। তুমুসিমে আশাবাদী, এই কেন্দ্র তরুণদের ভবিষ্যত ক্যারিয়ার উন্নত করবে।

সর্বশেষ বলা হয়েছে, কলার ফাইবার থেকে তৈরি কৃত্রিম চুল একটি নবতর উদ্ভাবন যা পরিবেশবান্ধব এবং স্বাস্থ্যকর। জুলিয়েট তুমুসিমে এবং তার প্রতিষ্ঠান শেভক্স অর্গানিক এই খাতে বৈপ্লবিক পরিবর্তন আনতে চলেছে, যা না শুধু অর্থনৈতিকভাবে লাভজনক, বরং সামাজিক এবং পরিবেশগতভাবে উপকারীও বটে।