সারাদেশে মৌসুমি বায়ুর সক্রিয়তায় টানা বৃষ্টির পূর্বাভাস

টুইট ডেস্ক: মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সারাদেশে বৃষ্টির পরিমাণ বেড়েছে। দেশের সব বিভাগেই বৃষ্টি হচ্ছে। রাজধানীতে গতকাল রোববার রাতে থেমে থেমে বৃষ্টি হয়েছে এবং আজ সোমবার ভোর থেকেও গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে এবং আগামী কয়েক দিন টানা বৃষ্টি চলতে পারে। পুরো জুলাই মাসজুড়ে এরকম বৃষ্টি থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিন দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি সবচেয়ে বেশি হবে। উপকূলেও ভারী বৃষ্টি শুরু হয়ে গেছে এবং সেখানেও বৃষ্টি চলবে। বঙ্গোপসাগরে দমকা হাওয়ার কারণে দেশের সব নদীবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। ঝড়ো হাওয়ার আশঙ্কায় সাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার ভোর থেকে রাজধানীসহ সারা দেশে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছেন, এ বছর বর্ষায় বৃষ্টি বেশি হবে বলে পূর্বাভাস ছিল এবং জুনে ভালোই বৃষ্টি হয়েছে। জুলাই মাসজুড়ে সারা দেশে থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

গতকাল রবিবার রাজধানীতে ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যার ফলে শহরের বিভিন্ন স্থানে পানি জমে থাকতে দেখা গেছে। পঞ্চগড়ে দুই দিনে প্রায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে এবং ফেনী ও কক্সবাজারেও ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারে পাহাড়ধসের আশঙ্কা রয়েছে, তাই পাহাড়ের নিচে বসবাসকারীদের নিরাপদ অবস্থানে যেতে বলা হয়েছে।