পরীক্ষা শুরু আজ: এইচএসসি পরীক্ষা চলাকালীন মানতে হবে বিশেষ নির্দেশনা

এম বি আলম: সারা দেশে আজ (৩০ জুন) থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। ঢাকায় এইচএসসি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে সাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২৮১। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ ও ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন।
অন্যদিকে, আলিম পরীক্ষায় অংশ নেবে মোট ৮৮ হাজার ৭৬ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ ও ছাত্রী ৪০ হাজার ৪৮৪ জন। ২ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী ৪৫২টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দেবে।

ডিএমপির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এই আদেশ পরীক্ষা চলাকালীন পর্যন্ত বলবৎ থাকবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্সের (অর্ডিন্যান্স নং-III/১৯৭৬) ২৮ ও ২৯ ধারার আওতায় এই নির্দেশনা জারি করা হয়েছে।

সিলেটে পরীক্ষা স্থগিত

সারা দেশে আজ থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা সিলেট শিক্ষা বোর্ডে ৮ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে। সিলেটের বন্যার কারণে এই স্থগিতাদেশ জারি করা হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সিলেট বিভাগের চারটি জেলার এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা এবং মাদ্রাসা বোর্ডের অধীনে সিলেট বিভাগের ২৬টি কেন্দ্রে আলিম পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে। ৯ জুলাই থেকে এই পরীক্ষাগুলি যথারীতি অনুষ্ঠিত হবে এবং স্থগিত পরীক্ষার তারিখ পরে জানিয়ে দেওয়া হবে।

পরীক্ষার্থীর সংখ্যা ও কেন্দ্র

এবারের এইচএসসিতে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী অংশ নেবে। ২ হাজার ৭২৫টি কেন্দ্রে এসব পরীক্ষার্থী পরীক্ষা দেবে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২৮১। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ এবং ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন।

আলিম পরীক্ষায় মোট ৮৮ হাজার ৭৬ জন অংশ নেবে। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ এবং ছাত্রী ৪০ হাজার ৪৮৪ জন। ২ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী ৪৫২টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৬৯ হাজার ৯ এবং ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন। ১ হাজার ৯০৮টি প্রতিষ্ঠানের এই শিক্ষার্থীরা ৭০৭টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

পরীক্ষার সময়সূচি ও নির্দেশনা

শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী, পরীক্ষার্থীদের কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী যদি দেরি করে প্রবেশ করে তবে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, এবং বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে।

ডিএমপি ও শিক্ষা বোর্ডের এই নির্দেশনাগুলি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা পরিচালনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকল শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের এই নির্দেশনাগুলি মানতে হবে যাতে পরীক্ষা নির্বিঘ্নে অনুষ্ঠিত হতে পারে।