ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের আগমন ও উচ্চপদস্থ কমান্ডার বরখাস্ত

ইউক্রেনীয় সেনারা দোনেস্কে একটি M777 হাউইটজার দিয়ে গুলি করছে

বিশ্ব ডেস্ক: ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পশ্চিমা অস্ত্রের সরবরাহ শুরু হয়েছে। দীর্ঘ কয়েক মাসের রাজনৈতিক বিতর্কের পর, ওয়াশিংটনে ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন কংগ্রেস। এই প্যাকেজের আওতায় এখন ইউক্রেনীয় ইউনিটগুলোতে নতুন অস্ত্র সরবরাহ শুরু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডোনেৎস্ক অঞ্চলে গোলাবারুদের একটি ইউনিট পরিদর্শনের সময় সাংবাদিকেরা দেখতে পান, রুশ সেনারা যুদ্ধক্ষেত্রের ১ হাজার কিলোমিটারের মধ্যে ধীর অগ্রগতির সম্মুখীন হয়েছে। প্রয়োজনে তারা এম-১০৯ স্বচালিত হাউইত্জার থেকে গোলাও ছুড়েছিল। এর আগে সেনারা জানিয়েছিল, শত্রুর বিরুদ্ধে ১৫৫ মিলিমিটার রাউন্ডের গোলার ব্যবহার সীমিত করতে বাধ্য করা হয়েছিল, যা পদাতিক বাহিনীকে আরো এগিয়ে নিতে সক্ষম ছিল। তবে তাদের এ থেকে বিরত রাখা হয়।

৪৬ বছর বয়সী এক ইউনিট কমান্ডার, যিনি নাম প্রকাশে অনিচ্ছুক, জানান, সেখানে কামানের গোলার অভাব ছিল এবং গোলাবারুদ ভাগ করে দেওয়া হয়েছিল। এটি পদাতিক বাহিনীর ওপর প্রভাব ফেলে, বিশেষ করে যখন রুশ সেনারা চারদিক থেকে আক্রমণ করে। কিয়েভের পশ্চিমা মিত্রদের নিজস্ব মজুত কমে যাচ্ছে, কারণ তারা প্রতিদিন হাজার হাজার রাউন্ড কামানের গোলা ইউক্রেনে সরবরাহ করছে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক উচ্চপদস্থ কমান্ডারকে বরখাস্ত করেছেন। অযোগ্যতা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তাকে বরখাস্ত করা হয়েছে।