এপেক শীর্ষ সম্মেলন: শি জিনপিং ক্যালিফোর্নিয়ায়

টুইট ডেস্ক : এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ক্যালিফোর্নিয়ায় পৌঁছেছেন। এ বৈঠকের মাধ্যমে দুই পরাশক্তির মধ্যে চলা উত্তেজনা কিছুটা স্থিতিশীল হবে বলে আশা করা হচ্ছে।

মধ্যপ্রাচ্য ও ইউরোপে সংঘাত তাড়াতাড়ি বাড়ছে, কিন্তু বাইডেন চাইছেন যেন একটি সংকট তৈরি না হয়। তিনি চাচ্ছেন এবারের সম্মেলনে চীনের সঙ্গে স্বাভাবিক সম্পর্কে ফিরে আসতে।

এ বৈঠকে মন্তব্য দেওয়ার আগে এমনকি অ্যামেরিকান কর্মকর্তারা মনে করছেন, এতে নেতাদের যৌথ বিবৃতি প্রকাশ হবে না। এবারের আলোচনা হচ্ছে চীনের সঙ্গে ‘ভুল বোঝাবুঝি’ কমাতে এবং সহযোগিতা বাড়াতে।

এক অ্যামেরিকান প্রতিনিধি বলেছেন, এখনই সময় উচ্চ পর্যায়ের কূটনীতি সম্পর্ক স্থাপন করা।

শীর্ষ সম্মেলনে অ্যামেরিকান প্রতিনিধিদের কাছে জনগণের উত্তরাধিকারী চিঠি প্রেরণ করার প্রয়াস তাতে মনে করা হচ্ছে না। তার বদলে, এবারের আলোচনার মূল উদ্দেশ্য হচ্ছে চীনের সঙ্গে হোয়াইট হাউয়ের সম্পর্ক পুনরুদ্ধার করা।

গত বছরের বেশির ভাগ সময় অ্যামেরিকান কর্মকর্তারা বাইডেন-শি বৈঠকের জন্য কাজ করেছেন, এবং একে অপরকে ভিত্তি করে চিঠি বা বিবৃতি প্রকাশ করেনি। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ে সহ চীনি প্রতিনিধিদের সাথে তিনবার বৈঠক হয়েছে এবং চীনি প্রতিনিধি অনুমান করছেন যে, এই সময়ে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে।

এই সম্পর্কে সূত্রগুলো জানাচ্ছে, ওয়াশিংটন এখন পর্যন্ত ধরে এসেছে, বেইজিং সিঁড়ি ধরে তোলার অনুমতি দেয়া এবং দুই দেশের মধ্যে ভুল বোঝাবুঝি কমাতে বৃহত্তর সহযোগিতা দেওয়া।