ইরানের সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় রাশিয়ার দ্বারস্থ বাহরাইন

টুইট ডেস্ক : ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে চায় বাহরাইন। এ জন্য রাশিয়ার মাধ্যমে একটি অনুরোধ পাঠিয়েছে তারা। শুক্রবার (৭ জুন) ইরানের সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানায় আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, কয়েক বছরের উত্তেজনার পর ইরানের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে বাহরাইনের কর্মকর্তারা তৎপর হয়ে উঠেছেন। তারা রাশিয়ার মাধ্যমে চেষ্টা করছেন।

ইরানের প্রেস টিভির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার মাধ্যমে ইরানকে একটি বার্তা পাঠিয়েছে বাহরাইন। তারা আর উত্তেজনা চায় না। দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আশা করে।

ইরানের প্রেস টিভিতে জামশিদির বরাত দিয়ে বলা হয়েছে, “বাহরাইন ইরানের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য রাশিয়ার মাধ্যমে ইরানকে একটি বার্তা পাঠিয়েছে।

সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনার মধ্যে ২০১৬ সালে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মানামা। গত বছর চীনের মধ্যস্থতায় সৌদি আরব ইরানের সঙ্গে নিজেদের সম্পর্ক স্বাভাবিক করে। এরপর বাহরাইনও এ পথে এগোয়।

সম্প্রতি মস্কো সফরে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন বাহরাইনের রাজা হামাদ আলে খলিফা। সেখানে তিনি বলেন, অতীতে ইরানের সঙ্গে বাহরাইনের যে সমস্যা ছিল তা দূর হয়ে গেছে। কাজেই ইরানের সঙ্গে স্বাভাবিক সম্পর্কে ফিরে যাওয়ার ক্ষেত্রে দেরি করতে চান না তিনি।