বিএনপির পঞ্চম দফার অবরোধ চলছে ঢিলেঢালা

টুইট ডেস্ক : সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবিতে বিএনপির ডাকা পঞ্চম দফা ৪৮ ঘণ্টার অবরোধের আজ বুধবার প্রথম দিন চলছে।

ঢাকা থেকে দূর পাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। তবে ঢাকার মধ্যে এবং জেলা পর্যায়ের সড়কে যান চলাচল বেড়েছে। সকালে স্কুল-অফিস শুরুর সময় কোন কোন সড়কে কিছুটা জ্যামও দেখা গেছে। বেশিরভাগ বেসরকারি অফিস, বড় বিপনি বিতানসহ দোকানপাটও খোলা রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকার গাবতলী বাস টার্মিনাল বিভিন্ন পরিবহনের কাউন্টারগুলো পুরোপুরি ফাঁকা ছিল সকালে। যাত্রী না থাকার কারণে সকাল থেকে কোন পরিবহন এখান থেকে ছেড়ে যায়নি। এই বাস টার্মিনালটি থেকে সাধারণত দেশের মধ্য ও উত্তরাঞ্চলের জেলাগুলোর দিকে যান চলাচল করে থাকে।

বিএনপির ডাকা এর আগের কয়েকটি অবরোধের সময় সকালে রাজধানীতে যে পরিমাণ যান চলাচল দেখা গিয়েছিল, আজ তার চেয়ে অনেক বেশি পরিমাণ যান রাস্তায় চলছে। গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত যান চলাচলও বেড়েছে। রাস্তায় অফিসগামী মানুষ এবং স্কুল শিক্ষার্থীদের বেশ চাপ চোখে পড়েছে।

রাজধানীর রামপুরা, মিরপুর, পান্থপথ, ফার্মগেট, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী, গুলিস্তান, আগারগাঁও, শ্যামলী, তেজগাঁও এবং গুলশান এলাকা ঘুরে দেখা গেছে, যান চলাচল স্বাভাবিক দিনের তুলনায় কিছুটা কম। তবে যাত্রীবাহী বাসের চলাচল বেশ চোখে পড়েছে। ব্যক্তি মালিকানাধীন প্রাইভেটকার এবং মাইক্রোবাসও চলাচল করতে দেখা গেছে।

জাহাঙ্গীরগেট, বিজয় সরণী এলাকায় হালকা যানজট চোখে পড়েছে। তবে মহাখালী মোড়ের মতো এলাকাগুলো সকাল ১০টা পর্যন্ত বেশ ফাঁকাই দেখা গেছে। দূর পাল্লার যান চলাচল মূলত বন্ধ রয়েছে। তবে লঞ্চ ও ট্রেন চলাচল মোটামুটি স্বাভাবিক রয়েছে।

এদিকে, পঞ্চম দফা অবরোধের সমর্থনে রাজধানীর প্রেসক্লাব থেকে পল্টন মোড় পর্যন্ত মিছিল করেছে বিএনপির মহিলা দল। এই মিছিলে অংশ নিয়েছিলেন বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

এছাড়া যশোর, ময়মনসিংহ, মেহেরপুর, চাঁদপুর ও জামালপুরে অবরোধের সমর্থনে বিএনপির নেতাকর্মীদের মিছিল করার খবর পাওয়া গেছে। সেই সাথে গত রাতে দেশের বিভিন্ন স্থানে দলটির নেতাকর্মীরা মশাল মিছিল করেছে বলে জানিয়েছে বিএনপির মিডিয়া সেল।

বিএনপির ডাকা পঞ্চম দফার এই অবরোধ বুধবার সকাল ছয়টা থেকে শুরু হয়ে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত চলবে। এর আগে সোমবার বিএনপির ডাকা চতুর্থ দফা অবরোধ শেষ হওয়ার পর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বুধবার থেকে পঞ্চম দফার এই সর্বাত্মক অবরোধ ঘোষণা করে বিএনপি। এর মধ্যে মঙ্গলবার একদিনের বিরতি দেয়া হয়। গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে বিএনপি।

এদিকে, বিএনপির ডাকা পঞ্চম দফার অবরোধ শুরুর আগেই রাজধানীতে অন্তত পাঁচটি বাসে আগুন দেয়া হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এছাড়াও মঙ্গলবার দিবাগত রাত আড়াইটার দিকে রাজশাহীতে একটি জুট মিলের সামনে দাড়িয়ে থাকা পাটভর্তি ট্রাকেও আগুন দেওয়া হয়।