গাজার পথে ব্রিটিশ ত্রাণবাহী জাহাজ

টুইট ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীদের জন্য মানবিক সাহায্য পাঠাচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ ত্রাণবাহী জাহাজটি ইতিমধ্যে সাইপ্রাস থেকে গাজার উদ্দেশে রওনা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে। প্রায় ১০০ টন সাহায্যের ব্রিটিশ চালানটি যত দ্রুত সম্ভব গাজায় পৌঁছবে।

জাহাজটি গাজা উপকূলে মার্কিন সামরিক বাহিনী দ্বারা নির্মিত অস্থায়ী বন্দরে ভিড়বে। এটিই হবে বন্দরটিতে ভেড়া প্রথম কোনো জাহাজ।

চালানটিতে ৮ হাজার ৪০০টি অস্থায়ী তাঁবু নির্মাণসামগ্রী আছে। গাজার বাস্তুচ্যুতদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করাই মূলত এর উদ্দেশ্য। বন্দর থেকে খালাস করে ট্রাকের মাধ্যমে বিতরণের জন্য নিয়ে যাওয়া হবে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর আরও জানায়, সামুদ্রিক করিডোরটি স্থলপথের বিকল্প নয়। আপদকালীন সময়ে সমুদ্রপথ ব্যবহার করা হচ্ছে। কিন্তু গাজায় দ্রুততম এবং কার্যকর উপায়ে সাহায্য পাঠাতে স্থলপথই ভালো।

এক বিবৃতিতে তারা বলে, আমরা ইসরায়েলকে তার প্রতিশ্রুতি পূরণ করার জন্য অনুরোধ করছি। যাতে অন্তত ৫০০টি সাহায্যবাহী ট্রাক সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় বাধাহীন প্রবেশ করতে দেওয়া হয়। এ ছাড়া অন্যান্য পথও যেন ত্রাণ সরবরাহের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।