৮ লাখ কোটি টাকার বাজেট উপস্থাপনের প্রস্তুতি: ৬ জুন সংসদে পেশ

প্রতীকী ছবি

টুইট ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন আগামী ২০২৪-২৫ অর্থবছরের ৮ লাখ কোটি টাকার বাজেট। অর্থ মন্ত্রণালয়ের একটি উৎস বলেছেন যে, ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। এবারের প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে । আরো বলা হয়েছে, শিক্ষা, স্বাস্থ্য এবং গ্রামীণ অবকাঠামো খাতে সর্বোচ্চ বরাদ্দ থাকবে।

আগামী বাজেটে গত বাজেটের প্রতিশ্রুতি পূরণ করা হয়েছিল কি না, তা দেখতে প্রধানমন্ত্রী আগ্রহ প্রকাশ করেছিলেন। অর্থ মন্ত্রণালয়ের তৈরি করা বাজেটে তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন। এর আগে গত সোমবার (১৩ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ উপস্থাপন করেছিলেন।

জানা গেছে, আগামী বাজেট ছোট হওয়া সম্ভাবনা রয়েছে। এর আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের মূল বাজেট থেকে ৩৫ হাজার ১১৫ কেটি টাকা অর্থাৎ ৪ দশমিক ৬২ শতাংশ বেশি। আমদানি নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৫ লাখ ৫০ হাজার কোটি টাকা, চলতি অর্থবছরে যা ছিল ৫ লাখ কোটি টাকা। এছাড়া রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এনবিআরের আদায়ের লক্ষ্যমাত্রা হতে পারে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। আইএমএফের শর্ত অনুযায়ী আগামী অর্থবছরে সরকারের ৪ লাখ ৭৮ হাজার কোটি টাকার কর রাজস্ব আদায় করার কথা।

বৈঠকসূত্রে জানা গেছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) বৃদ্ধি, আমদানি নিয়ন্ত্রণ, সতর্কতার সঙ্গে উন্নয়ন প্রকল্প গ্রহণ, রাজস্ব আহরণ বৃদ্ধি ও এজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈধ চ্যানেলে প্রবাসী আয় বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তাকর্মসূচির আওতায় উপকারভোগীর সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী।