ইসরায়েল পুনরায় খুলে দিল ‘ইরেজ’ ক্রসিং: সহায়তার ট্রাকগুলোকে প্রবেশের অনুমতি

ইরেজ ক্রসিং দিয়ে গাজায় সহায়তার ট্রাক প্রবেশ করছে । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: গাজার উত্তর প্রান্তের ‘ইরেজ’ ক্রসিং পুনরায় খুলে দিয়ে মানবিক ত্রাণ সহায়তার ট্রাকগুলোকে প্রবেশের অনুমতি দিয়েছে ইসরায়েল।

রয়টার্স জানায়, গাজায় ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবিলায় আমেরিকা চাপ দেয়ার পর স্থানীয় সময় বুধবার (১ মে) ইসরায়েল এ চেকপয়েন্ট দিয়ে ট্রাক প্রবেশের অনুমতি দিল।

আমেরিকার সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেনের ইসরায়েল সফরের দিন নতুন করে গুরুত্বপূর্ণ এ ক্রসিংটি খোলে দেয়া হল।

বুধবার ব্লিনকেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করে গাজায় আরও মানবিক সহায়তা বিতরণ ও প্রবেশের অনুমতি দিতে আহ্বান জানান।

‘ইরেজ ক্রসিং’ প্রধানত পায়ে চলাচলের জন্য ব্যবহার করা হয়; যেটি ৭ অক্টোবরে হামাসের আক্রমণের সময় ধ্বংস হয়ে যায় এবং প্রায় সাত মাস ধরে বন্ধ ছিল।

গত বছর যুদ্ধের শুরুতে ইসরায়েলি বাহিনী প্রথমেই গাজার উত্তর প্রান্তে আক্রমণ করলে এটি অনেকাংশেই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ত্রাণ সংস্থাগুলো বলছে, ইরেজ ক্রসিং বন্ধ থাকার কারণে তারা যুদ্ধক্ষেত্র জুড়ে গাজার অন্য অংশ থেকে খাদ্য ও ওষুধ পরিবহন করে উত্তরের এলাকায় পৌঁছাতে অসুবিধার সম্মুখীন হচ্ছে।

দুর্ভিক্ষ মোকাবেলায় গাজার উত্তর দিকের কয়েক হাজার বেসামরিক নাগরিকের মধ্যে ত্রাণ সহায়তা দেয়ার জন্য কয়েক মাস ধরে আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর অন্যতম প্রধান আবেদন ছিল ইরেজ ক্রসিং পুনরায় চালু করা।

সম্প্রতি গাজায় খাদ্য সহায়তা প্রদানকারী একদল মানবিক কর্মীকে বিমান হামলায় হত্যা করার পর তীব্র আন্তর্জাতিক নিন্দা এবং ওয়াশিংটনের পক্ষ থেকে হামাসের সঙ্গে যুদ্ধে আরও সামরিক সহায়তা পাওয়ার জন্য গাজায় ত্রাণ সহায়তা প্রবেশে অনুমতি বাড়ানোর শর্ত প্রদানের প্রেক্ষিতে গত মাসে ইসরায়েল ইরেজ ক্রসিং পুনরায় খুলে দেয়ার ঘোষণা দেয়।

গাজার জন্য ইসরায়েলের সমন্বয় ও যোগাযোগ প্রশাসনের প্রধান কর্নেল মোশে তেত্রো বুধবার বলেছেন, তিনি আশা করেন প্রতিদিন ক্রসিংটি খোলা থাকবে এবং প্রতিদিন ৫০০টি সহায়তার ট্রাক গাজায় প্রবেশের লক্ষ্যে এটি দিয়ে পৌঁছাতে পারবে।

তিনি সাংবাদিকদের বলেন, ‘গাজার জন্য গত কয়েক সপ্তাহে আমরা যে ব্যবস্থা নিয়েছি তার মধ্যে এটি মাত্র একটি ধাপ।’

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, ইরেজ ক্রসিংয়ের দিকে যাওয়া জর্ডানের ত্রাণবাহী ট্রাকের একটি কনভয়কে ইসরায়েলি অবৈধ বসতি স্থাপনকারীরা আক্রমণ করে, কিন্তু এটি গাজায় যেতে সক্ষম হয়েছে।

জাতিসংঘ এবং সহায়তা সংস্থাগুলো দীর্ঘদিন ধরে গাজাজুড়ে মানবিক সহায়তা বিতরণে বাধার জন্য ইসরায়েলের দিকে অভিযোগ করে আসছে।